Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আয়োজিত দেশব্যাপী গণজাগরণের সাংস্কৃতিক উৎসব ২০২৩ এর সমাপনী দিনে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে মুগ্ধ দর্শক
বিস্তারিত

গণজাগরণের সাংস্কৃতিক উৎসব ২০২৩
চট্টগ্রামের আয়োজনে মুগ্ধ দর্শক

 

শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার অভিলক্ষ্যে “অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাব আমরা উন্নতির শিখরে”- এই প্রতিপাদ্য নিয়ে গণজাগরণের শিল্প আন্দোলন কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশব্যাপী শিল্প-কর্মকাণ্ড পরিচালনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। উন্নয়ন প্রক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশব্যাপী ৮টি বিভাগের ৬৪টি জেলায় ২ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আয়োজন করেছে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব। এরই ধারাবাহিকতায় ১০ ডিসেম্বর বিকাল ৪ টায় জেলা শিল্পকলা একাডেমির চট্টগ্রামের অনিরুদ্ধ মুক্তমঞ্চে আয়োজন করা হয় গণজাগরণের সাংস্কৃতিক উৎসব। উৎসবে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি বলেন স্বাধীনতার ৫০ বছর পরেও মনে হচ্ছে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের জন্য আমাদের আন্দোলন করতে হবে। এই মুক্তিযুদ্ধের ধারায় গঠিত যে সরকার দেশের উন্নতির জন্য কাজ করছে তার বিরুদ্ধে ও ষড়যন্ত্র চলছে। আমরা একটি শিল্প পরিবার গড়ে তুলতে চাই যা সারা বাংলাদেশের মানুষকে মুক্তিযুদ্ধের আদর্শে একত্রিক করবে। স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার মোঃ মোসলেম উদ্দিন। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রশিক্ষণ বিভাগের পরিচালক (উপসচিব) জনাব মুহাম্মদ শরিফুল হক। উদ্বোধনী পর্বে অনলাইনে সংযুক্ত ছিলেন চট্টগ্রাম বিভাগের ১০টি জেলার জেলা প্রশাসক বৃন্দ। এছাড়াও চট্টগ্রাম শিল্পকলায় অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন সাইফুল আলম বাবু ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বিশিষ্ট সঙ্গীত শিল্পী জয়ন্তী লালা। আবৃত্তি শিল্পী ফারুখ তাহের এর সঞ্চলনায় সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে দলীয় সঙ্গীত পরিবেশন করেন জেলা শিল্পকলা একাডেমি সঙ্গীতদল, অভ্যুদয় সঙ্গীত অঙ্গন, সঙ্গীত ভবন, রক্ত করবী, ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ, আর্য্য সঙ্গীত সমিতি, স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম, সৃজামি সাংস্কৃতি অঙ্গন। দলীয় নৃত্য পরিবেশনায় ছিলেন জেলা শিল্পকলা একাডেমির শিশু নৃত্যদল, ওড়িশী এন্ড টেগোর ড্যান্স মুভমেন্ট সেন্টার, প্রাপন একাডেমি, ঘুংঘুর নৃত্যকলা কেন্দ্র, স্কুল অব ওরিয়েন্টাল ড্যান্স, চারুতা নৃত্যকলা একাডেমি । দলীয় আবৃত্তি পরিবেশন করেন তারুণ্যের উচ্ছ্বাস, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন। একক সঙ্গতি পরিবেশনায় ছিলেন সঞ্জীত আচার্য, কল্যাণী ঘোষ, আব্দুর রহিম, মোস্তফা কামাল, কল্পনা লালা, লিটন নন্দী, নুসরাত জাহান রিনি, কৌশিক দত্ত, পূজা ভঞ্জ, শ্রেয়সী রায় । একক নৃত্য পরিবেশনায় ছিলেন প্রমা অবন্তী, প্রাচী চৌধুরী, অংকিতা দে। কবিকণ্ঠে কবিতা পাঠ করেন ভাগ্যধন বড়ুয়া, আ.ফ.ম. মোদাচ্ছের আলী। একক আবৃত্তি পরিবেশন করেন শ্রাবণী দাশগুপ্তা।

চট্টগ্রাম জেলা কালচারাল অফিসার মোঃ মোসলেম উদ্দিনের সমন্বয়ে চট্টগ্রামের প্রায় ৩০০ জন শিল্পীবৃন্দের মনোমুগ্ধকর পরিবেশনা ও উপস্থাপনায় উক্ত আয়োজনে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সকল প্রশিক্ষক, প্রশিক্ষণার্থী ও সাংস্কৃতিকর্মীসহ চট্টগ্রামের সংস্কৃতিপ্রেমী সুধীজনদের উপস্থিতিতে মুখরিত ছিল জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গন। শিল্পের সকল শাখার মানুষের মিলন মেলায় পূর্ণ ছিল সমগ্র আয়োজন।


ডাউনলোড
প্রকাশের তারিখ
11/12/2023
আর্কাইভ তারিখ
31/12/2024