Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের দু’দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান আনন্দ ও মূখরতায় শেষ হলো।
বিস্তারিত


আনন্দ ও মুখরতায় শেষ হলো জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের দু’দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান


বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ও জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের আয়োজনে প্রশিক্ষণকেন্দ্রের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে ২৬ ও ২৭ অক্টোবর’২০২২ বুধ ও বৃহস্পতিবার দু’দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

২৬ অক্টোবর অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ৬টায়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার মোঃ মোসলেম উদ্দিন, শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নবনির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে আবৃত্তি প্রশিক্ষক শ্রাবনী দাশগুপ্তার নির্দেশনায় বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন প্রশিক্ষণকেন্দ্রের শিশু বিভাগের আবৃত্তি বিভাগের শিক্ষার্থীরা। অতপর সঙ্গীত প্রশিক্ষক আবদুল হালিমের নির্দেশনায় শিশু সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা সমবেত সঙ্গীত পরিবেশন করেন। বিশিষ্ট নৃত্য প্রশিক্ষক স্বপন দাশের নির্দেশনায় দলীয় নৃত্য পরিবেশন করেন শিশু নৃত্য বিভাগের শিক্ষার্থীরা। এরপর পরিবেশন করা হয় একক সঙ্গীত। একক দেশের গান পরিবেশন করেন শিশু সঙ্গীত বিভাগের প্রশিক্ষণার্থী সমৃদ্ধি কর্মকার অর্ণা। সাধারণ বিভাগের প্রশিক্ষণার্থীদের মধ্যে উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করেন অভিষেক চৌধুরী (রাগ ইমন), রবীন্দ্রসঙ্গীত তুলতুল চৌধুরী, নজরুলসঙ্গীত অর্পিতা মল্লিক, রজনীকান্ত সেনের গান অপূর্ব চৌধুরী দিব্য, অতুল প্রসাদ সেনের গান আদ্রিতা রুদ্র, দিজেন্দ্রগীতি কারিশমা সিকদার, বঙ্গবন্ধুর গান অর্নব রায়, আঞ্চলিকগান আনুস্কা বিশ্বাস, লোকসঙ্গীত নিতু গুপ্তা। উচ্চাঙ্গ প্রশিক্ষক অপু বর্মনের নির্দেশনায় সমবেত উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করেন সাধারণ সঙ্গীত বিভাগের ৩য়বর্ষের প্রশিক্ষনার্থী, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও প্রশিক্ষক শ্রেয়সী রায়ের নির্দেশনায় সমবেত রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন সাধারণ সঙ্গীত বিভাগের ১মবর্ষের প্রশিক্ষণার্থী, বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও প্রশিক্ষ মোঃ মোস্তফা কামালের নির্দেশনায় সমবেত আনন্দ সঙ্গীত পরিবেশন করেন সাধারণ সঙ্গীত বিভাগের ৪র্থবর্ষের প্রশিক্ষণার্থী, বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও প্রশিক্ষক আবদুর রহিমের নির্দেশনায় মাইজভান্ডারীগান পরিবেশন করেন সাধারণ সঙ্গীত বিভাগের ২য়বর্ষের প্রশিক্ষণার্থী, সমবেত জাগরণী সঙ্গীত পরিবেশন করেন প্রশিক্ষণকেন্দ্রের প্রশিক্ষক মোঃ মোস্তফা কামাল, আবদুর রহিম, অপু বর্মন, শ্রেয়সী রায় ও পল্লব দাশ। এরপর সাধারণ নৃত্য বিভাগের শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশিষ্ট নৃত্যশিল্পী ও প্রশিক্ষক অনন্য বড়ুয়ার নির্দেশনায় পরিবেশিত হয় বাংলার রূপ বৈচিত্র শীর্ষক দলীয় নৃত্য। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেনে আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক শ্রাবনী দাশগুপ্তা।    

২৭ অক্টোবর অনুষ্ঠান শুরু হয় বিকাল সাড়ে ৫টায়। তবলা বিভাগের প্রশিক্ষক সুদেব কুমার দাশের নির্দেশনায় ও প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে পরিবেশিত হয় তবলা লহড়া। বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক ফারুক তাহেরের নির্দেশনায় বৃন্দ আবৃত্তি জন্মভূমি পূণ্যভূমি পরিবেশন করেন আবৃত্তি সাধারণ বিভাগের প্রশিক্ষণার্থীরা। নৃত্যপ্রশিক্ষক স্বপন দাশের পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করেন নৃত্য শিশু বিভাগের প্রশিক্ষণার্থীরা। এরপর একক সঙ্গীত পরিবেশন করেন সাধারণ বিভাগের প্রশিক্ষণার্থীরা। উচ্চাঙ্গসঙ্গীত রাগ বাগশ্রী পরিবেশন করেন আনন্দী সেন, রবীন্দ্রসঙ্গীত অহনা নাহার, নজরুলসঙ্গীত রাত্রি ধর, দীজেন্দ্রগীতি চৈতি চৌধুরী, রজনীকান্ত সেনের গান কৌশিক দত্ত, অতুল প্রসাদের গান অনিন্দিতা মুৎসুদ্দী, লোকসঙ্গীত ফাহবিন শূহরাহ সোহা, দেশের গান অয়ন্তিকা দাশ, বঙ্গবন্ধুর গান দীপা ঘোষ ও আঞ্চলিক গান অরিত্রি চৌধুরী। সঙ্গীত প্রশিক্ষক অপু বর্মনের নির্দেশনায় সমবেত নজরুল সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত সাধারণ বিভাগের ৩য়বর্ষের প্রশিক্ষণার্থীরা, সঙ্গীত প্রশিক্ষক শ্রেয়সী রায়ের নির্দেশনায় অতুল প্রসাদ সেনের সমবেত সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত সাধারণ বিভাগের ১মবর্ষের প্রশিক্ষণার্থীরা, সঙ্গীত প্রশিক্ষক আবদুর রহিমের নির্দেশনায় বঙ্গবন্ধুর গান গান পরিবেশন করেন সঙ্গীত সাধারণ বিভাগের ২য়বর্ষের প্রশিক্ষণার্থীরা, সঙ্গীত প্রশিক্ষক মোঃ মোস্তফা কামালের নির্দেশনায় আঞ্চলিক গান পরিবেশন করেন সঙ্গীত সাধারণ বিভাগের ৪র্থবর্ষের প্রশিক্ষণার্থীরা। বিশিষ্ট নৃত্যশিল্পী ও প্রশিক্ষক প্রমা অবন্তীর নির্দেশনায় দলীয় নৃত্য মানবপ্রেম পরিবেশন করেন নৃত্য সাধারণ বিভাগের ২য় ও ৩য় বর্ষের প্রশিক্ষণার্থীরা। প্রশিক্ষণকেন্দ্রের তিনজন নৃত্যশিল্পী স্বপন দাশ, প্রমা অবন্তী ও অনন্য বড়ুয়া পরিবেশন করেন দলীয় নৃত্য। সবশেষ নাট্যকলা প্রশিক্ষক জোবায়দুর রশীদের নির্দেশনায় নাট্যকলা বিভাগের প্রশিক্ষণার্থীরা মঞ্চায়ন করেন নাটক “মুক্তিযুদ্ধ ও এক দম্পতির গল্প”। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক ফারুক তাহের।

২৬ অক্টোবর তিনশতাধিক ও ২৭ অক্টোবর তিনশতাধিত দু’দিনব্যাপী প্রায় ছয়শতাধিক প্রশিক্ষণার্থীরা সমবেতসঙ্গীত, দলীয় নৃত্য, বৃন্দ আবৃত্তি, তবলা লহড়া ও নাটক মঞ্চায়নে অংশগ্রহন করেন। একক সঙ্গীত অংশগ্রহন করেন বিশজন প্রশিক্ষণার্থী। দু’দিনব্যাপী অনুষ্ঠানটি ছিল বেশ উপভোগ্য। প্রশিক্ষক, প্রশিক্ষণার্থী ও অভিভাবকদের মধ্যে ছিল বেশ আনন্দ ও মুখরতা। 



মোঃ মোসলেম উদ্দিন

জেলা কালচারাল অফিসার

জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম






ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
14/11/2022
আর্কাইভ তারিখ
30/06/2023